সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২

চার বছরেই দেশে রমরম করবে 5G গাড়ি!

 


দেশে ইতিমধ্যেই বেশ জনপ্রিয় হয়েছে 4G গাড়ি। গ্রাহকেরা বেশ আনন্দের সঙ্গেই কিনছেন সেসব। 2021 সালের মধ্যে প্রায় 90 গাড়ির ক্ষেত্রে 4G সিস্টেম লাগু করা হয়ে গিয়েছে। কিন্তু এখনও দেশে গাড়ির ক্ষেত্রে 5G নেটওয়ার্ক ঠিক করে তৈরি করা যায়নি। কিন্তু আশা করা হচ্ছে 2025 সালের মধ্যে এই দেশের প্রায় প্রতি চারটি গাড়ির মধ্যে একটি গাড়িতে 5G নেটিওয়ার্ক থাকবে এমনটা মনে করা হচ্ছে৷ 

সঠিক ডেটার ব্যবহার এবং যথাযথ ক্লাউড কানেক্টিভিটির জন্য ওই সময় নেওয়া হবে বলে বলা হয়েছে ওই সমীক্ষায় জানানো হয়েছে।

" 2025 সালের মধ্যে 5G গাড়ির মার্কেটে বিপুল বদল আসবে। দেশের প্রতিটি চারটি গাড়ির মধ্যে একটি গাড়িতে 5G নেটওয়ার্ক থাকবে। বিশ্বের নানা প্রান্ত থেকে নেতারা এই গাড়িবাজারে বিনিয়োগ করছে। নতুন প্রজন্মের জন্যে নানা সুযোগ তৈরি হচ্ছে।" যে সংস্থা ওই সমীক্ষা করেছে-- তাদের ভাইস প্রেসিডেন্টের তরফ থেকেই ওই কথা জানানো হয়েছে।

2021 সালে বিশ্বের গাড়ি বাজারে নানারকম সমস্যা দেখা দিয়েছে। সেমি কন্ডাক্টর শর্টেজ, উৎপাদন সংখ্যা হ্রাস পাওয়া প্রভৃতি সমস্যা বেড়েছে। এর পাশাপাশি, বেড়েছে মুদ্রাস্ফীতি, উৎপাদন খরচও। সব মিলিয়ে তাই অতিমারি পরবর্তী সময় গাড়ি শিল্পে বেশ ধাক্কা এসেছে। কিন্তু সেই ধাক্কা গাড়ি শিল্প ধীরে ধীরে সামলে ঘুরে দাঁড়াচ্ছে।  

আগামী কোয়ার্টারে গাড়ি শিল্প হয়ত বাড়বে। ইতিমধ্যেই সেরকম কিছু চিহ্ন দেখা গিয়েছে। ভারতের গাড়ি বাজারে নতুন নতুন বিনিয়োগ আসছে। গাড়ি বিক্রির পরিমাণ বাড়ছে। টাটা থেকে শুরু করে সুজুকি প্রতিটি গাড়ির বিক্রিতে কিছুটা বদল আসছে। এই অবস্থায় 5G গাড়ি এলে তা বাজারের পরিস্থিতি সম্পূর্ণ পালটে দিতে পারে৷

তবে 5G গাড়ির সঠিক অ্যাক্সেস তৈরি করতে কিছুটা সময় লাগবে। ডিজিটাল বুম দেশে জনপ্রিয় হলেও প্রতিটি গাড়িতে 5G অ্যাক্সেস দিতে কিছুটা সময় অতিরিক্ত সময় লাগবে। তবে সেই সময়টা 2025। চার বছরের মধ্যেই হয়ত দেশে সেই পরিস্থিতি তৈরি হয়ে যাবে।

আপনি কি 5G গাড়ির জন্যে অপেক্ষা করছেন? কমেন্টে জানান আমাদের।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন