বুধবার, ২৭ এপ্রিল, ২০২২

টুইন সিলিন্ডার ইঞ্জিনের বাইক আনলো ডুকাটি

 


১৯২৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ইতালির এই জনপ্রিয় ও ব্যয়বহুল মোটরসাইকেল ব্র্যান্ড ডুকাটি। পরে ২০১২ সালে ভক্সওয়াগেন গ্রুপের একটি অংশ হিসেবে যুক্ত হয়। বিশ্বব্যাপী এই দুর্ধর্ষ মোটরসাইকেলের ব্র্যান্ডটির জনপ্রিয়তা আমাদের দেশেও কম নয়। সারাবছর গ্রাহকদের জন্য একের পর এক নতুন বাইক নিয়ে আসছে সংস্থাটি।

 

প্রিমিয়াম টু-হুইলার প্রস্তুতকারী সংস্থাটি ২০২১ সালে ভারতের বাজারে একাধিক সেগমেন্টের বাইক লঞ্চ করেছে। এবার অত্যাধুনিক প্রযুক্তির বাইক লঞ্চ করতে চলছে তারা। অ্যাডভেঞ্চারপ্রেমীদের জন্য ভারতের বাজারে লঞ্চ হলো ডুকাটির দুর্ধর্ষ বাইক মাল্টিস্ট্রাডা ভি২।

নতুন মডেলটি আগের তুলনায় অধিক আরামদায়ক রাইডিংয়ের প্রতিশ্রুতিসহ এসেছে। এটি হ্যান্ডলিং করা আরও সহজ। আবার টুইন সিলিন্ডার ইঞ্জিনসহ হাজির হয়েছে অ্যাডভেঞ্চার বাইক মাল্টিস্ট্রাডা ভি২। ভারতের বাজারে দুটি ভ্যারিয়েন্টে হাজির হয়েছে বাইকটি। একটি ভি২, অন্যটি ভি২এস।

মাল্টিস্ট্রাডা ভি৪ এর মতো এতে অ্যালুমিনিয়াম ডিস্ক ব্রেক, মিরর ও অ্যালয় হুইল দেওয়া হয়েছে। এতে উপস্থিত এলইডি হেডলাইট, টেললাইট এবং টার্ন ইন্ডিকেটর। এস ভার্সনটিতে ফুল এলইডি হেডল্যাম্প, ডুকাটি কর্নারিং লাইট এবং ডুকাটি কুইক শিফ্ট আপ অ্যান্ড ডাউন রয়েছে। 

আগের মডেলটির তুলনায় ২০২২ ভার্সনটির সার্বিক ওজন ৫ কেজি কম বলে দাবি সংস্থার। ব্ল্যাক রিমের সঙ্গে একটি ক্লাসিক ডুকাটি রেড পেইন্ট থিমসহ এসেছে মোটরসাইকেলটি। আবার হায়ার-স্পেক ভি২এস মডেলে ডিজাইন এলিমেন্টের মধ্যে একটি নতুন স্ট্রীট গ্রে লিভারি সহ ব্ল্যাক ফ্রেম এবং জিটি রেড রিমের সঙ্গে বাজারে পা রেখেছে।

নতুন প্রযুক্তি বলতে এতে যুক্ত হয়েছে চারটি রাইডিং মোড – স্পোর্টস, ট্যুরিং, আরবান এবং এনডুরো। টপ-স্পেক মডেলে একটি হাই রেজোলিউশন ৫-ইঞ্চি কালার টিএফটি ডিসপ্লে আছে। উল্লেখযোগ্য ফিচারের তালিকায় আরও আছে ডিটিসি এবিএস, ভেহিকেল হোল্ড কন্ট্রোল, হাই ভিসিবিলিটি এলসিডি।

ডুকাটি মাল্টিস্ট্রাডা ভি২ একটি ৯৩৭ সিসি টেস্টাস্ট্রেট্টা ইঞ্জিনে দৌড়বে। যা থেকে ৯,০০০ আরপিএম গতিতে ১১৩ বিএইচপি শক্তি এবং ৬,৭৫০ আরপিএম গতিতে ৯৪ এনএম টর্ক আউটপুট পাওয়া যাবে। ভারতীয় বাজারে ডুকাটি মাল্টিস্ট্রাডা ভি২-এর দাম ১৪ লাখ ৬৫ হাজার ও ডুকাটি মাল্টিস্ট্রাডা ভি২এস-এর মূল্য ১৬ লাখ ৮৪ হাজার টাকা।

 

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন