বুধবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২২

Tata 'Sumo ' গাড়ির নামকরণের পিছনে অজানা গল্প


 হয়তো অনেকেরই জানা নেই , যে টাটা গ্রুপের প্রথম মাল্টি-ইউটিলিটি গাড়ি TATA Sumo-র সঙ্গে জাপানি হেভিওয়েট কুস্তিগীরদের কোনও সম্পর্ক ছিল না ৷ পরিবর্তে টাটা মোটরসের কর্তা সুমন্ত মুলগাওকারের ( যিনি ভারত সরকার কর্তৃক তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মভূষণে ভূষিত হয়েছিলেন ) অবদানের কথা মাথায় রেখে এমন নামকরণ করা হয়েছিল গত শতাব্দীর নব্বইয়ের দশকে।

টাটা হল একটি ভারতীয় ব্র্যান্ড যার জাগুয়ার এবং রেঞ্জ রোভারের মতো পণ্য রয়েছে এবং এটি ভারতীয় গাড়ি উত্পাদন এবং অটো শিল্পকে পরবর্তী স্তরে নিয়ে গিয়েছে । 1990 সালে যখন TATA Sumo এসেছিল , তখন টাটা মোটরস TELCO নামে পরিচিত ছিল । TELCO হল টাটা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড লোকোমোটিভ কোম্পানি।

এদিকে, এখন যদি আপনি কাউকে জিজ্ঞাসা করেন, তাহলে তিনি অনুভব করবেন যে গাড়ির আকার, রুক্ষতা এবং শক্তি দেখে টাটাদের এই গাড়ির নাম সুমো রাখা হয়েছে। কারণ সুমোর আসল অর্থ হল কুস্তির জাপানি রূপ এবং সুমো হল কুস্তিগীর । অর্থাৎ যারা মোটা এবং তাদের শরীর বিশাল ও তারা অনেক শক্তিশালী । আর এই মুলগাওকার ছিলেন টাটা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড লোকোমোটিভ কোম্পানির ( টেলকোর) সিইও , টাটা স্টিলের ভাইস-চেয়ারম্যান ৷

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন