বুধবার, ৫ জানুয়ারী, ২০২২

পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি থেকে মুক্তি, এবার জলেই চলবে গাড়ি-বাইক! দেশের মানুষকে স্বপ্ন দেখাচ্ছেন মোদী

 


রবিবার ৭৫ তম স্বাধীনতা দিবসে মেতে ওঠে গোটা দেশের মানুষ। লালকেল্লা থেকে দেওয়া ভাষনে একগুচ্ছ বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার মধ্যে গুরুত্বপূর্ণ হল হাইড্রোজেন মিশন। মোদী তাঁর ভাষণে আরও জানিয়েছেন যে, আগামী ১০০ বছরের মধ্যে এনার্জি ক্ষেত্রে স্বতন্ত্র হতে হবে ভারতকে।

দেশের বিভিন্ন ক্ষেত্রের প্রয়োজনে এনার্জি জন্যে প্রত্যেক বছর ১২ লক্ষ কোটি টাকারও বেশী খরচ করা হয়।

তাঁর বক্তব্যে এমনটাই দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পেট্রোলিয়ামের একটা বিশাল অংশের চাহিদা পূরণ করার জন্যে বিদেশের দিকে তালিয়ে থাকতে হয়।

বাকি অন্যান্য এনার্জি থেকে পাওয়া যায় চালিকাশক্তি। অর্থাৎ বাকি চাহিদা পূরণে ন্যাচারাল গ্যাসের মাধ্যমে পূরণ করা হয়। কিন্তু সেটাও বিদেশের উপর নির্ভর করতে হয়।

লালকেল্লা থেকে দেশে হাইড্রোজেন মিশন চালু করার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যথেষ্ট পরিমাণে এনার্জি বা শক্তি উৎপাদনে উৎসাহ দিতেই এহেন বড় ঘোষণা মোদী সরকারের। ভারতের শক্তি উৎপাদনে স্বতন্ত্রতা কতটা প্রয়োজন তা দেশের মানুষের সামনে তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুধু তাই নয়, এই যোজনার মাধ্যমে ভারত গ্রিন হাইড্রোজেন প্রোডাকশন এবং রফতানির ক্ষেত্রে গ্লোবাল হাব হিসাবে মাথা তুলে দাঁড়াবে। এমনটাই মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন