রবিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২২

ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজার কাঁপাচ্ছে কোন পাঁচ স্কুটার? জানুন...


গ্রাহক-চাহিদায় দেশের প্রতিটি কোম্পানিই বর্তমানে বৈদ্যুতিক গাড়ি তৈরি করছেন। কিন্তু এই তালিকায় এগিয়ে আছে বেশ কিছু কোম্পানি। আবার যে সকল কোম্পানি বৈদ্যুতিক স্কুটার প্রস্তুত করে থাকে তাদের মধ্যেও অগ্রগণ্য বেশ কিছু কোম্পানি। আপনি যদি বৈদ্যুতিক স্কুটার কিনতে চান, সাধ এবং সাধ্য মেপে-- এই প্রতিবেদন থাকল আপনার জন্য।

ভারতে বৈদ্যুতিক স্কুটার প্রস্তুতকারী বাজারে যে নাম সবার উপরে সেটি হল হিরো ইলেক্ট্রিক ( Hero Electric)। এই কোম্পানির মার্কেট শেয়ার বর্তমানে 30%। 2021 সালে হিরো ইলেক্ট্রিক প্রায় 46,250 টি বৈদ্যুতিক গাড়ি বাজারে বিক্রয় করেছে। ডিসেম্বর মাসে প্রায় 6,058-টি ইউনিট বাজারে বিক্রয় করা হয়েছে। বর্তমানে এই কোম্পানির বিক্রয়ের পরিমাণ প্রায় নয় লাখ। দাম 46 হাজার টাকা থেযে 74 হাজার টাকার মধ্যে।

2021 সালের হিসাব অনুযায়ী হিরোর পরেই ছিল Okinwa Autotech। এই কোম্পানি এই মূহুর্তে ভারতের দ্বিতীয় বৃহত্তম বৈদ্যুতিক স্কুটার ম্যানুফ্যাকচারার। এই কোম্পানির গত বছরে বিক্রির পরিমাণ প্রায় 29,945টি। ডিসেম্বরে বিক্রির পরিমাণ 6,098টি। এই কোম্পানির স্কুটারের দাম শুরু হয় 59 হাজার থেকে। শেষ হয়, 1 লাখ পাঁচ হাজার টাকায়।

বেঙ্গালুরু কেন্দ্রিক আথার এনার্জি ( Ather Energy) এই মূহুর্তে দেশের তৃতীয় বৃহত্তম টু হুইলার ম্যানুফ্যাকচারার। আথার বর্তমান প্রায় 15,921 ইউনিট গাড়ি বিক্রয় করেছে। ভারতের মোট বিক্রি অনুযায়ী যা 11%- এর বেশি। গত ডিসেম্বরে বিক্রি হয়েছিল 1,810 ইউনিট। এই কোম্পানির স্কুটারের বিক্রয়মূল্য মোটামুটি 1.40 লাখ টাকা।  

দেশের অন্যতম বড় কোম্পানি Ampere Vehicle। গ্রেভস কটন কোম্পানির অন্তর্গত এই কোম্পানি গত বছর প্রায় 12,470টি ইউনিট স্কুটার বিক্রি করেছে। ডিসেম্বরে এই কোম্পানির বিক্রি প্রায় 3,343 ইউনিট। এদের বিখ্যাত স্কুটার হল Zeal। 

PuREnergy এমন একটি কোম্পানি যা পাঁচ বছর আগে ভারতে এসেছিল। কিন্তু অল্প সময়ের মধ্যে এই কোম্পানি বিরাট জায়গায় পৌঁছে গিয়েছে। 2021 সালে এই কোম্পানি প্রায় 11,039টি ইউনিট বাইক বিক্রি করেছে। শেষ ডিসেম্বরে এই কোম্পানি প্রায় 1,604টি ইউনিট বাইক বিক্রি করেছে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন