মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০২২

এই পাঁচ ভারতীয়দের গ্যারেজে রয়েছে Tesla গাড়ি! আপনি জানেন?


 বিগত কয়েক মাস ধরেই ভারতে ইলেকট্রিক গাড়ি লঞ্চের প্রস্তুতি শুরু করেছে Tesla। কেন্দ্রের কিছু আইনের কারণে লঞ্চ নিয়ে সমস্যা দেখা গেলেও এই বিষয়ে আশাবাদী দুই পক্ষই। তবে ভারতে লঞ্চ হওয়ার আগে ইতিমধ্যেই দেশের কিছু মানুষের গ্যারেজে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে এই ইলেকট্রিক গাড়ি। এই প্রতিবেদনে দেখে নিন সেই সব সেলেবদের তালিকা।

তালিকার শুরুতেই জায়গা করে নিয়েছেন জনপ্রিয় বলিউড অভিনেতা রিতেশ দেশমুখ। তাঁর গ্যারেজে রয়েছে একটি Tesla Model X। এটাই মার্কিন কোম্পানিটির ফ্ল্যাগশিপ SUV। রিতেশের লাল Model X যে কোন রাস্তায় আপনার নজর কাড়তে বাধ্য। তবে যেহেতু বাঁ দিকে বসে এই গাড়ি চালাতে হয় সেই কারণে এই গাড়ি দেশে নিয়ে আসতে পারেন নি জনপ্রিয় এই বলিউড অভিনেতা। তবে রিতেশের Model X কোন দেশে রয়েছে সেই বিষয়ে কোন তথ্য জানা যায়নি।

মডেল ও অভিনেত্রী পূজা বাটরার গ্যারেজেও রয়েছে একটি Tesla গাড়ি। অভিনেত্রীর কাছে রয়েছে একটি Model 3। এটা Tesla-র সেডান মডেল। মার্কিন মুলুকে রয়েছে এই গাড়িটি। সেই দেশে নিয়মিত এই ইলেকট্রিক সেডান চালিয়েছেন অভিনেত্রী। ভারতের বাজারে প্রথম এই গাড়ি লঞ্চের পরিকল্পনা রয়েছে মার্কিন কোম্পানিটির।

Essar Capital এর CEO প্রশান্ত রুইয়ার কাছেও রয়েছে একটি Tesla Model X। SUV চালানোর জন্যই হয়তো Model X কিনেছেন তিনি। ভারতের রাস্তায় এই গাড়ি চড়েন রুইয়া। ভারতে বিক্রি না হলেও কীভাবে Tesla কিনলেন এই শিল্পপতি? বিদেশ থেকে তি গাড়ি ভারতে আমদানি করেছেন তিনি। 2017 সালে ইলেকট্রিক ব্লু কালারে ভারতে Tesla Model X আমদানি করেছিলেন প্রশান্ত। তাঁর পর থেকেই একাধিকবার তাঁকে এই গাড়ি চালাতে দেখা গিয়েছে।

মুকেশ আম্বানির কাছে একটি নয়, রয়েছে দুটি Tesla গাড়ি। দুটি গাড়ি ভারতে আমদানি করেছেন রিলায়েন্স গ্রুপের কর্ণধার। মুকেশের প্রথম গাড়িটি Tesla Model S 100D। এটা কোম্পানির ফ্ল্যাগশিপ সেডান। এটা আসলে Model S এর হাই পারফর্মেন্স ভেরিয়েন্ট। ইতিমধ্যেই এই গাড়ি বিক্রি বন্ধ করে দিয়েছে ইলন মাস্কের কোম্পানি।

এই দাড়িতে রয়েছে 100kWh ব্যাটারি ও ডুয়াল মোটর। যা এই গাড়িকে দেয় 483 bhp শক্তি ও 660 Nm টর্ক। এক চার্জে 315 মাইল পর্যন্ত চলবে এই সেডান। মাত্র 3.9 সেকেন্ডে 0-60 মাইল প্রতি বেগে ছুটতে পারে এই গাড়ি।

আম্বানির দ্বিতীয় Tesla টি Model X। এটাও একটা হাই পারফর্মেন্স ভেরিয়েন্ট। এই গাড়িতে রয়েছে ফ্যালকন উইং। অর্থাৎ এই গাড়ির দরজা উপরের দিকে খোলে। ফলে খুব সহজেই এই গাড়িতে ঢোকা ও বেরনো যায়। নিজে থেকেই খুলে যায় এই গাড়ির দরজা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন