সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২

৯০ দশকে মুক্তি পাওয়া বাজাজ স্কুটারের বিজ্ঞাপন আজও রয়েছে জনপ্রিয়তার শীর্ষে, দেখে নিন এক ঝলকে

 


রাহুল বাজাজের (Rahul Bajaj) নেতৃত্বে বাজাজ অটোর টার্নওভার ৭.২ কোটি থেকে ১২ হাজার কোটিতে পৌঁছে গিয়েছে। তাঁর নেতৃত্বে স্কুটার বিক্রির ক্ষেত্রে দেশের শীর্ষস্থানীয় সংস্থায় পরিণত হয় বাজাজ। আজ রইল কয়টি বিজ্ঞাপনের হদিশ। যা মুক্তি পেয়েছে ৮০ ও ৯০-এর দশকে। কিন্তু, সে সময় প্রকাশ পেলেও বাজাজের সেই সকল বিজ্ঞাপন আজও রয়েছে জনপ্রিয়তার শীর্ষে। এক ঝলকে দেখে নিন সেই সকল বিজ্ঞাপনগুলো।

রয়াত হলেন বাজাজ মোটর্সের প্রাক্তন রাহুল বাজাজ। শনিবার নিজের বাড়ি পুনেতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শিল্পপতি। বাজাজ গ্রুপের (Bajaj Groups) পক্ষ থেকে জানানো হয়েছে, শিল্পপতি তাঁর নিকটতম পরবারের সদস্যদের উপস্থিতিতে মারা গিয়েছেন। মৃত্যু কালের প্রবীণ শিল্পপতির বয়স হয়েছিল ৮৩ বছর।  ১৯৬৫ সালে বাজাজ গ্রুপের দায়িত্ব নেন রাহুল বাজাজ। তাঁর নেতৃত্বে বাজাজ অটোর টার্নওভার ৭.২ কোটি থেকে ১২ হাজার কোটিতে পৌঁছে গিয়েছে। তাঁর নেতৃত্বে স্কুটার (Scooter) বিক্রির ক্ষেত্রে দেশের শীর্ষস্থানীয় সংস্থায় পরিণত হয় বাজাজ। আজ রইল কয়টি বিজ্ঞাপনের হদিশ। যা মুক্তি পেয়েছে ৮০ ও ৯০-এর দশকে। কিন্তু, সে সময় প্রকাশ পেলেও বাজাজের সেই সকল বিজ্ঞাপন আজও রয়েছে জনপ্রিয়তার শীর্ষে। এক ঝলকে দেখে নিন সেই সকল বিজ্ঞাপনগুলো। 

হামারা বাজাজ
 ১৯৮৯ নাগাদ প্রকাশ পেয়েছিল হামারা বাজাজ বিজ্ঞাপনটি। কয়েক মিনিটের এই ভিডিও-তে সাদা, নীল, লালা এবং সবুজ রঙের স্কুটার দেখা গিয়েছে। বিজ্ঞাপনে হামারা বাজাজ গানটি বেশ নজড কেড়েছিল সকলের। কয়েক মিনিটের ভিডিও-র মধ্যে দেখা গিয়েছে বাজাজ স্কুটারের ওপর মানুষ কতটা নির্ভরশীল। ৪১ মিনিটের এই বিজ্ঞাপন (Advertisement) মন কেড়েছিল সকলের। 

বাজাজ ক্যালিবার
কালো রঙের বাইকে বসে আসে এক ব্যক্তি। মনের মানুষকে খুঁজতে বাজাজ ক্যালিবারে সওয়ারি করেছেন তিনি। শহরের এক প্রান্ত থেকে এক প্রান্তে ছুটছেন। কখনও রেল লাইন পার করেছ খাঁড়াই রাস্তা দিয়ে যাচ্ছে। সঙ্গে বাজছে ‘হ্যায় চলনে বালে রাহাত মে’ গান। বাজাজ ক্যালিবারের এহেন বিজ্ঞাপন (Advertisement) বেশ নজড় কেড়েছিল সকলের। সে সময় বেশ জনপ্রিয়তা পেয়েছিল ১ মিনিট ৩২ সেকেন্ডের এই বিজ্ঞাপনটি। আর আজে এত বছর পরও বিজ্ঞাপনের জনপ্রিয়তা সামান্য কমেনি। 

বাজাজ প্রিয়া
এই বিজ্ঞাপনে ফুটে উঠেছে মধ্যবিত্ত সমাজের চিত্র। কখনও বাড়ির প্রয়োজনীয় দ্রব্য এক শহর থেকে এক শহরে নিয়ে যেতে কিংবা কোথাও ঘুতে যাওয়ার জন্য বাজাজ স্কুটের ওপর ভরসা করছেন সকলে। পথ যতই দুর্গম হোক, এই স্কুটারে চেপে যেকোনও জায়গায় পাড়ি দেওয়া সম্ভব। এমনই ফুটে উঠেছে বিজ্ঞাপনে। বিজ্ঞাপনে বাজাজ প্রিয়ার (Bajaj Priya) পাশাপাশি বাজাজ নর্মদা ও বাজাজ চেতকেরও ঝলক রয়েছে। 

এছাড়াও, সে সময় প্রকাশ পেয়েছিল বাজাজের একাধিক স্কুটারের বিজ্ঞাপন। এর মধ্যে আরও একটি অন্যতম হল এম৮০। ছোট আকৃতির এই স্কুটার বেশ জনপ্রিয়তা পেয়েছিল। গাড়িটি যেমন বিক্রি হয়েছিল তেমনই সকল হয়েছিল বাজাজের এম৮০ টু হুইলারের বিজ্ঞাপন। 

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন