রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২

হুন্ডাই পাকিস্তানের প্রচারে ব্যবসা মার খাওয়ার মুখে হুন্ডাই ইন্ডিয়ার, কড়া বিবৃতি দিল সংস্থা

 


হুন্ডাই পাকিস্তানের (Hyundai Pakistan) সোশ্যাল মিডিয়া প্রচারের জেরে ব্যবসা মার খাওয়ার জোগার হুন্ডাই ইন্ডিয়ায় (Hyundai India)। কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দেওয়া হল অনলাইনে পোস্টার। যার ফলে, ক্ষোভের মুখে পড়ল সংস্থার ভারতীয় শাখা। এর জেরে রবিবার একটি কড়া বিবৃতি প্রকাশ করেছে সংস্থার হুন্ডাই ইন্ডিয়া। তাদের দাবি, ভারতের সার্বভৌমত্বকে সম্মান করার বিষয়ে দৃঢ় নীতি রয়েছে তাদের। তবে, নেটিজেনরা বলছে, হয়, হুন্ডাই সংস্থা খুবই বোকা এবং ব্যবসার কোনও বোধই নেই। আর নয়তো, তারা অত্যন্ত অযোগ্য কোনও জনসংযোগ দলকে নিয়োগ করেছে। 

গত ৫ ফেব্রুয়ারি, হুন্ডাই পাকিস্তানেরর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলিতে তাদের 'স্বাধীনতা সংগ্রামে', 'কাশ্মীরি ভাইদের' প্রতি  সংহতি জানাতে একটি পোস্ট শেয়ার করা হয়েছিল। প্রসঙ্গত, কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের প্রতি সমর্থন প্রকাশে পাকিস্তানে ৫ ফেব্রুয়ারি তারিখে 'কাশ্মীর সংহতি দিবস' (Kashmir Solidarity Day) পালন করা হয়। ওই দিনই এই পোস্ট করেছিল তারা। কিন্তু, এর ফল ভুগতে হয়েছে, সংস্থার ভারতীয় শাখাকে। পরবর্তী সময়ে অবশ্য পোস্টটি সরিয়ে নেয় হুন্ডাই পাকিস্তান। 

তবে, ততক্ষণে যা ক্ষতি হওয়ার হয়ে গিয়েছে। ভারতে টুইটারে ট্রেন্ড করতে শুরু করে দেয় হ্যাশট্যাগ বয়কট হুন্ডাই (#BoycottHyundai)। বহু ভারতীয় নাগরিক 'কাশ্মীর সলিডারিটি ডে'-তে হুন্ডাই পাকিস্তানের ওই পোস্ট নিয়ে তীব্র সমালোচনা করে সংস্থার। অনেকেই সংস্থার ভারতীয় শাখাকে প্রশ্ন করে, পাকিস্তানে সংস্থার অফিসিয়াল হ্যান্ডেল কীকরে পাকিস্তানের প্রোপাগান্ডাকে সমর্থন করছে? কেউ কেউ দাবি করেন, ভারতের সার্বভৌমত্বকে অসম্মান করছে হুন্ডাই। কেউ কেউ এমন কথাও বলেন, কাশ্মীরে যা চলছে, তা যদি হুন্ডাই পাকিস্তানের কাছে স্বাধীনতার লড়াই মনে হয়, তাহলে হুন্ডাই ইন্ডিয়ার গাড়ি কেনা বন্ধ করে দেবেন। তবে, একজন মনে করিয়ে দিয়েছেন, ২০২১ সালে ভারতের হুন্ডাইয়ের গাড়ি বিক্রি হয়েছে ৫ লক্ষেরও বেশি, যেখানে পাকিস্তানে বিক্রি হয়েছে মাত্র ৮০০০ গাড়ি। কাজেই ভারতীয়দের চটিয়ে সংস্থা, আসলে যে ডালে বসে আছে, সেই ডালটিই কেটে ফেলছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন