শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২

Electric Auto-মহিন্দ্রার নয়া উদ্যোগ,বাজারে আসছে মহিন্দ্রা ট্রেও, প্রায় ৪৫ হাজার টাকা পর্যন্ত সাশ্রয়

 


জ্বালানির দামের গ্রাফ উর্ধ্বমুখী। মহিন্দ্রা কোম্পানি নিয়ে এল ইলেকট্রিক অটো মহিন্দ্রা ট্রেও। জ্বালানির দামের কথা ভেবে যারা অটো-রিকশা কেনার কথা ভেবেও ১০ পা পিছিয়ে যাচ্ছিলেন তাঁদের জন্য মহিন্দ্রা কোম্পানি নিয়ে এল এই সুখবর।

কলকাতা সহ বিভিন্ন শহরে জ্বালানির দামের গ্রাফ একেবারে উর্ধ্বমুখী। সেঞ্চুরির ঘর থেকে নামেনি জ্বালানির দাম। পেট্রল, ডিজেল কিনতে রীতিমতো হাতে ছ্যাঁকা খাচ্ছে সাধারণ মানুষ। জ্বালানির এই উর্ধ্বতম দামের গতি দেখে বিভিন্ন সংস্থার তরফে ইলেকট্রিক স্কুটার বা ইলেকট্রিক যান আনার পরিকল্পনা করছে। সম্প্রতি কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari) ষষ্ঠ জাতীয় শীর্ষ সম্মেলনে(sixth National Summit on Financial Inclusion)জানান, ভারতে বাস, লরি এবং গাড়ি চালানোর জন্য গ্রিন হাইড্রোজেনের(Green Hydrogen) ব্যবহার করার পরিকল্পনা করছেন। আগামী ১ জানুয়ারি থেকে দিল্লির রাস্তায় চলতে পারে হাইড্রোজেন চালিত গাড়ি। এবার জ্বালানির জ্বালা থেকে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে এগিয়ে আসছে গাড়ি কোম্পানি মহিন্দ্রা। কলকাতায় পেট্রল বিকোচ্ছে লিটার প্রতি ১০৪ টাকায়, অন্যদিকে ডিজেলের দাম রয়েছে প্রায় ৯০ টাকা। তাই মহিন্দ্রা কোম্পানির তরফে নিয়ে আসা হচ্ছে ইলেকট্রিক টেম্পো বা ইলেকট্রিক রিক্সা। তাই জ্বালানির দামের কথা ভেবে যারা অটো-রিকশা কেনার কথা ভেবেও ১০ পা পিছিয়ে যাচ্ছিলেন তাঁদের জন্য মহিন্দ্রা কোম্পানি নিয়ে এল এই সুখবর। 

দুর্দান্ত ফিচার সজ্জিত এই  মহিন্দ্রা ইলেকট্রিক অটো (Mahindra Electric Auto) নিয়ে এসেছে এই আধুনিক মহিন্দ্রা ট্রেয়(Mahindra TREO)। এই ইলেকট্রিক অটো মোটেই খুব বেশী ব্যায় সাপেক্ষ নয়। যথেষ্ঠ কম খরচে এই ইলেকট্রিক অটো ব্যবহার করে মোটা টাকা উপার্জনের সুযোগ রয়েছে। তাহলে আসুন দেখে নেওয়া যাক, বিষয়টা ঠিক কেমন। সিঙ্গল চার্জে ১৩০ কিলোমিটার ছোটার ক্ষমতা রয়েছে মহিন্দ্রা ট্রেও-র। সর্বোচ্চ ৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ছুটবে এই ইলেকট্রিক টেম্পো।  প্রতি ঘণ্টায় শূণ্য থেকে ২০ কিলোমিটার স্পিড তুলতে মহিন্দ্রা ট্রেও-র সময় লাগবে মাত্র ২ থেকে ৩  সেকেন্ড। অন্যদিকে, এই ইলেকট্রিক অটোর সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে সাড়ে ৩ ঘন্টা।  উল্লেখ্য,যে কোনও 15A সকেটেই চার্জ করা যাবে মহিন্দ্রা কোম্পানির এই নতুন ইলেকট্রিক অটো মহিন্দ্রা ট্রেও। মহিন্দ্রা ট্রেও-তে (Mahindra TREO)রয়েছে ২০৭৩ মিলিমিটারের একটি হুইল বেস। যাত্রীদের জন্যও  রয়েছে পর্যাপ্ত জায়গা। সকল বয়সের যাত্রীদের আরামে যাত্রা করার সুবিধা রয়েছে মহিন্দ্রা ট্রেও-তে। ড্রাইভার ছাড়াও থাকছে আরও ৩ জনের বসার জায়গা। অন্যান্য গাড়ির মত এখানেও দুদিকে দুটি দরজা রয়েছে। এর রক্ষণাবেক্ষণের খরচও বেশ অনেকটাই কম। ভালো পরিষেবা পাওয়ার জন্য এই ইলেকট্রিক টেম্পোতে থাকছে লিথিয়াম আয়ন ব্যাটারি। কোম্পানির দাবি, জ্বালানি খরচের প্রেক্ষিতে প্রায় ৪৫ হাজার টাকা পর্যন্ত সাশ্রয় করতে পারবে মহিন্দ্রা ট্রেও।

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন