বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২

CNG কিট নিয়ে দৌড়বে টাটার দুই গাড়ি! আপনি কিনবেন?

 


ভারতে Tiago iCNG ও Tigor iCNG নিয়ে হাজির হল Tata Motors। 6.10 লক্ষ টাকা থেকে এই গাড়ির দাম শুরু হচ্ছে। টপ ভেরিয়েন্টে এই গাড়ির দাম বেড়ে হবে 7.70 লক্ষ টাকা। এছাড়াও দুটি গাড়ির নতুন XZ+ ভেরিয়েন্ট নিয়ে এসেছে কোম্পানিটি। মোট পাঁচটি ভেরিয়েন্টে পাওয়া যাবে Tata Taigo iCNG। এই ভেরিয়েন্টগুলি হল XE, XM, XT, XZ+ (ST) ও XZ+ (DT)। অন্যদিকে তিনটি ভেরিয়েন্টে পাওয়া যাবে Tata Tigor iCNG। এই ভেরিয়েন্টগুলি হল XZ, XZ+ (ST) ও XZ+ (DT)। এই সব ভেরিয়েন্টই তাঁদের পেট্রোল ভেরিয়েন্টের থেকে প্রায় 1 লক্ষ টাকা বেশি দামে বিক্রি হবে। তবে CNG ভেরিয়েন্টে নতুন নাম ছাড়া আর কোন পরিবর্তন হচ্ছে না। পেট্রোল ভেরিয়েন্টের মতোই থাকছে একই সব ফিচার ও ইঞ্জিন।

Tata Tigor iCNG ও Tigor iCNG তে থাকছে 1.2 লিটার পেট্রোল ইঞ্জিন। এই ইঞ্জিনে সর্বোচ্চ 72 bhp শক্তি ও 95 Nm টর্ক পাওয়া যাবে। সঙ্গে থাকছে 5 স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন। CNG কিটার অতিরিক্ত ওজনের জন্য এই দুই গাড়ির সাসপেনশন আলাদাভাবে নিয়ন্ত্রণ করা হয়েছে।

Tata Tigor iCNG তে থাকছে 165 মিলিমিটার গ্রাউন্ড ক্লিয়ারেন্স। অন্যদিকে Tigor iCNG তে রয়েছে 168 মিলিমিটার গ্রাউন্ড ক্লিয়ারেন্স। গত এক বছর ধরে দেশে ক্রমাগত পেট্রোলের দাম বাড়ার কারণে অনেকেই CNG গাড়ি কেনার কথা ভাবছেন। আর সেই কারণেই ক্রমাগত CNG গাড়ির চাহিদা বাড়ছে। বিশেষ করে বড় শহরগুলিতে পেট্রোলের তুলনায় CNG গাড়ির জনপ্রিয়তা বেড়েছে। কেন্দ্রের তরফ থেকেও CNG জ্বালানী ব্যবহারের দেশের নাগরিকদের অনুপ্রাণিত করা হচ্ছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন