বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২

ইভি বানাতে হিরো-মাহিন্দ্রা চুক্তি

 


বৈদ্যুতিক দু'চাকা বানাতে হিরো ইলেকট্রিকের সঙ্গে হাত মেলাল মাহিন্দ্রা গোষ্ঠী। দুই সংস্থা নিজেদের মধ্যে একটি কৌশলগত সমঝোতার কথা ঘোষণা করেছে। বৈদ্যুতিক দু'চাকা বানাতে হিরো ইলেকট্রিকের সঙ্গে হাত মেলাল মাহিন্দ্রা গোষ্ঠী। বুধবার দুই সংস্থা নিজেদের মধ্যে একটি কৌশলগত সমঝোতার কথা ঘোষণা করেছে। এই সমঝোতা মেনে বৈদ্যুতিক দু'চাকা বানানোয় একে অপরের সহযোগিতা করবে হিরো ইলেকট্রিক এবং মাহিন্দ্রা।

হিরো ইলেকট্রিকের সঙ্গে শেয়ার বাজার তালিকাভুক্ত দু'চাকা প্রস্তুতকারী সংস্থা হিরো মোটোকর্পের কোনও সম্পর্ক না থাকলেও মুঞ্জল পরিবারের একটি শাখার দ্বারা পরিচালিত।দেশে বৈদ্যুতিক গাড়ির চাহিদা ক্রমাগত বাড়তে থাকায় নিজেদের উৎপাদন ক্ষমতা এবং ব্যবসার বিস্তারে মাহিন্দ্রাকে পাশে নিয়ে চলার সিদ্ধান্ত হিরো ইলেকট্রিকের। এর ফলে দুই সংস্থার সামনেই একাধিক পথ খুলে যাবে। ভবিষ্যতে ইউরোপীয় ব্র্যান্ড পুজো মোটরসাইকেলের জন্য বৈদ্যুতিক দু'চাকা তৈরি করায় মাহিন্দ্রা গোষ্ঠীর পক্ষে সহায়ক হবে হিরো ইলেকট্রিকের সঙ্গে তাদের এই সমঝোতা।হিরো ইলেকট্রিকের সঙ্গে মাহিন্দ্রা গোষ্ঠীর এই কৌশলগত সমঝোতার মেয়াদ পাঁচ বছরের জন্য। দুই সংস্থার মধ্যে লেনদেনের অঙ্ক ১৪০-১৫০ কোটি টাকার মতো, বুধবার শেয়ার বাজারে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে মাহিন্দ্রা গোষ্ঠী। চলতি অর্থবর্ষের ডিসেম্বর পর্যন্ত ন'মাসে হিরো ইলেকট্রিকের মোট আয় ৫৫৬ কোটি টাকা হয়েছে। এর মধ্যে সংস্থার ক্ষতির পরিমাণ ৪০.৬ কোটি টাকা।

দুই সংস্থার মধ্যে হওয়া সমঝোতা অনুযায়ী হিরো ইলেকট্রিকের জনপ্রিয় অপটিমা এবং এনওয়াইএক্স তাদের পিতমপুর কারখানায় তৈরি করবে মাহিন্দ্রা গোষ্ঠী। বাজারের বর্ধিত চাহিদার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাহিন্দ্রার সহায়তা এবং লুধিয়ানায় তাদের কারখানা সম্প্রসারণের মধ্যে দিয়ে হিরো ২০২২ সালের মধ্যে তাদের বার্ষিক ১০ লক্ষ উৎপাদন চাহিদা পূরণ করতে পারবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন