রবিবার, ২ জানুয়ারী, ২০২২

চিনা চোখ নিয়ে মশকরা! বেজিংয়ে বিজ্ঞাপন বিতর্কে মার্সিডিজ


 চিনে সোশ্যাল প্ল্যাটফর্ম থেকে কোম্পানির একটি বিজ্ঞাপন সরিয়ে নিল Mercedes। বিজ্ঞাপনে এশিয়ার মানুষের মুখকে ব্যাঙ্গ করার অভিযোগে ঝড় উঠেছিল সোশ্যাল মিডিয়ায়।

Mercedes-Benz-এর অফিশিয়াল Weibo অ্যাকাউন্ট থেকে শনিবার রাতে এই ভিডিও ডিলিট করে দেওয়া হয়। বিজ্ঞাপন দেখে সেই দেশের সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছিল বলে কমিউনিস্ট পার্টির দৈনিকে জানানো হয়েছে। রিপোর্টে জানানো হয়, মহিলা মডেলের মেকআপটি তির্যক চোখের মতো দেখাচ্ছিল এবং আবারও নেটিজেনদের মধ্যে একটি উত্তপ্ত আলোচনার জন্ম দিয়েছে। অনেকে অভিযোগ করেছেন যে মেকআপটি এশিয়ান লোকদের সম্পর্কে পশ্চিমীদের ধারণার প্রতিফলন মাত্র। রিপোর্টে একটি ভিডিয়োর স্ক্রিনশট প্রকাশ করা হয়। ওই ভিডিয়োতে একজন চিনা মহিলাকে দেখানো হয়েছে।

এই ঘটনার ফলে Mercedes-Benz কে চিনে জাতীয়তাবাদের সর্বশেষ শিকার হতে হল। সাম্প্রতিক অতীতে Dolce & Gabbana ও Hennes & Mauritz সহ একাধিক বিদেশী ব্র্যান্ডকে সেই দেশে জাতীয়তাবাদের ক্ষোভের মুখে পড়তে হয়েছিল। গত মাসে চিনের সোশ্যাল মিডিয়ায় Walmart এর বিরুদ্ধে রীতিমতো ঝড় উঠেছিল।

সম্প্রতি একাধিক বিজ্ঞাপনে মহিলা মডেলদের চোখ যেভাবে দেখানো হয়ে থাকে তা নিয়ে চিনের সোশ্যাল মিডিয়ায় বিতর্কের ঝড় তৈরি হয়েছে। এই জন্য একাধিক চিনা কোম্পানির তরফ থেকে দেশের নাগরিকদের কাছে ক্ষমাও নাকি চেয়ে নেওয়া হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন