সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২

মমতার বাংলায় কি এবার এলন মাস্কের টেসলা,

 


এলন মাস্কের (Elon Musk) টেসলা (Tesla) সংস্থাকে বাংলায় আমন্ত্রণ জানালেন সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা মন্ত্রী , মহম্মদ গোলাম রব্বানী (Md Ghulam Rabbani)। এই নিয়ে তীব্র কটাক্ষ করে বিজেপি (BJP) মনে করিয়ে দিল সিঙ্গুরে (Singur) টাটার (TATA) কারখানার কথা।

পশ্চিমবঙ্গে কি এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নেতৃত্বে বৈদ্যুতিক যানবাহনের (Electric Vehicles) বিপ্লব হবে? রবিবার, টেসলা (Tesla) সংস্থার প্রতিষ্ঠাতা তথা সিইও এলন মাস্ককে (Elon Musk) বাংলায় তাঁর ব্যবসা স্থাপন করার জন্য আমন্ত্রণ জানালেন রাজ্যের সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা (Minority Development and Madrasa Education) দফতরের মন্ত্রী , মহম্মদ গোলাম রব্বানী (Md Ghulam Rabbani)। তবে, এই নিয়ে শুরু হয়েছে জোর রাজনৈতিক তরজা। বিরোধী বিজেপি (BJP) দলের পক্ষ থেকে মনে করিয়ে দেওয়া হয়েছে, তৃণমূল কংগ্রেসই (TMC) ১৪ বছর আগে টাটা (TATA) সংস্থাকে বাধ্য করেছিল, পশ্চিমবঙ্গের সিঙ্গুর (Singur) থেকে ন্যানো গাড়ি প্রকল্প গুজরাতে সরিয়ে নিয়ে যেতে। 

ভারতে তাদের বৈদ্যুতিক গাড়ি বিক্রি শুরু করতে দারুণ আগ্রহী টেসলা। মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থা গত বছরই এর জন্য ভারতে আমদানি শুল্ক হ্রাস করার অনুরোধ জানিয়েছিল। তবে, কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রক (Heavy Industries Ministry) সাফ জানিয়ে দিয়েছিল, ভারতের মাটিতে তাদের উচ্চক্ষমতা সম্পন্ন বৈদ্যুতিক গাড়িগুলি উত্পাদন করা শুরু করলে, তবেই তাদের আমদানী করে ছাড় দেওয়ার কথা বিবেচনা করা হবে। গত ১৩ জানুয়ারি টেসলার সিইও এলন মাস্ক টুইট করে জানিয়েছিলেন, এখনও তাঁকে কেন্দ্রীয় সরকারের সঙ্গে অনেক চ্যালেঞ্জের মধ্য দিয়ে কাজ করতে হচ্ছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন