মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২

Round Up 2021 Auto-বাড়ছে জ্বালানির দর, বাজারে এসেছে একাধিক ইলেকট্রিক স্কুটার,রইল সেই তালিকা

 


বিভিন্ন নামী দামী সংস্থা যেমন ইলেকট্রিক গাড়ি বাজারে নিয়ে এসেছে তেমনই এসেছে ইলেকট্রিক স্কুটারও। ২০২১ সালেই গাড়ি বাজারে নজর কেরেছে দুচাকার বেশ কিছু ইলেকট্রিক স্কুটার।

জ্বালানির দামের গ্রাফ যেভাবে উর্ধ্বমুখী(Fuel Price Hike) হচ্ছে সেই বিষয়টিকে সামনে রেখে বর্তমানে ইলেকট্রিক গাড়ির চাহিদা কিন্তু বেশ বাড়ছে। বিভিন্ন নামী দামী সংস্থা যেমন ইলেকট্রিক গাড়ি বাজারে নিয়ে এসেছে তেমনই এসেছে ইলেকট্রিক স্কুটারও(Electric scooter)। চলতি বছর অর্থাৎ ২০২১ সালেই গাড়ি বাজারে নজর কেরেছে দুচাকার বেশ কিছু ইলেকট্রিক স্কুটার। এগুলোর মধ্যে প্রথমেই যে সংস্থার নাম করা যায় সেটি হল ওলা। ২০২১ সালের ১৫ অগাস্ট লঞ্চ হয়েছে বহু প্রতিক্ষীত ইলেকট্রিক স্কুটার ওলা এসআই (Ola S1)। এক্ষেত্রে আরেকটা কথা অবশ্যই উল্লেখ করতে হয় যে, ওলার ইলেকট্রিক স্কুটার দুরকমের হয়ে থাকে, ওলা এসআই এবং ওলা এসআই প্রো। দিল্লির এক্স শো রুমের দাম হিসাবে ওলা এস আইয়ের দাম শুরু ৮৫ হাজার ৯৯ টাকা থেকে।  পরে অবশ্য সেই দাম বেশ কিছুটা বেড়ে হয়েছিল ১ লাখ ১০ হাজার ১৪৯ টাকা।  ২.৯৮ kWh ব্য়াটারিতে ১২১ কিলোমিটার পর্যন্ত পরিষেবা দেয় ওলা এস আই। প্রিমিয়াম অফারে ৩.৯৭ kWh ব্যাটারিতে ওলা এসআই পরিষেবা দেয় ১৮১ কিলোমিটার। দুটো মডেলের ব্য়াটারি সিস্টেমই ওলার নিজস্ব ব্য়াটারি ম্যানেজমেন্ট সিস্টেমের অন্তর্গত যা ব্যাটারির ডুরাবিলিটি, পারফরমেন্স, রেঞ্জ ও সেফটির বিষয়ে বিশেষভাবে খেয়াল রাখে। 

ওলার ইলেকট্রিক স্কুটার লঞ্চের পরই ব্যাঙ্গালুরু ভিত্তিক ইলেকট্রিক ভিকেইল কোম্পানিও এই অভিনব পদ্ধতিকে কাজে লাগিয়ে তৈরি করেছে ইলেকট্রিক স্কুটার। এই সংস্থার তরফে লঞ্চ হওয়া ইলেকট্রিক স্কুটারের নাম সিম্পল ওয়ান। এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে ৪.৮ kWh-র পোর্টেবল ব্যাটারি প্যাক। এর ফলে প্রয়োজন পড়লে স্কুটার থেকে খুলে ঘরেও ব্যাটারি চার্জ করা যায়। একবার চার্জ দিলে ইন্ডিয়ান ড্রাইভ সাইকেলে ২৩৬ কিলোমিটার পর্যান্ত সার্ভিস দেবে। অন্যদিকে ২০৩ কিমি পর্যন্ত ইকো মোডে পরিষেবা প্রদানে সক্ষম এই সিম্পল ওয়াল ইলেকট্রিক স্কুটার। এক্স শো-রুমের দাম অনুযায়ী সিম্পল ওয়ানের দাম ১ লাখ ১০ হাজার।

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন